অর্গানিক ভাবে ব্যবসায় কিভাবে সেলস বৃদ্ধি করবেন?

আপনার নিজের ব্যবসা শুরু করাটা কঠিন, ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ হতে পারে, তবে এটি একবার চালু হয়ে গেলেও কাজ শেষ করাটা কঠিন। আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে এটি বৃদ্ধি করার ক্ষমতা আপনার রয়েছে।

যদিও কিছু ছোট ব্যবসায়ীরা যত তাড়াতাড়ি সম্ভব তাদের নতুন ব্যবসা বাড়াতে আগ্রহী হয়ে ওঠে। অর্গানিক বৃদ্ধি অনেক কম ঝুঁকিপূর্ণ এবং এখনও আপনার ব্যবসাকে নতুন গ্রাহকদের আকর্ষণ করতে এবং আপনার জন্য কাজ করে এমন গতিতে নতুন পণ্য বিকাশের অনুমতি দিতে পারে।

এইসব কিছু মাথায় রেখে, আপনি কীভাবে আপনার ব্যবসাকে অর্গানিকভাবে বাড়াতে পারেন তার কিছু পরামর্শ নিচে দেওয়া হলঃ-

(১) আপনার ওয়েবসাইটে ইনভেস্ট করুন-

                                                                    আমরা ডিজিটাল যুগে বাস করি। ফলস্বরূপ, আপনার ব্যবসাকে অবশ্যই আজকের গ্রাহকদের চাহিদার সাথে তাল মিলিয়ে চলতে সক্ষম হতে হবে যার অর্থ হলো একটি অ্যাক্সেসযোগ্য, সহজে ব্যবহারযোগ্য ওয়েবসাইট থাকা।

অনেক গ্রাহকদের জন্য, আপনার ওয়েবসাইটই হবে আপনার ব্যবসা এবং ব্র্যান্ডের সাথে তাদের প্রথম অভিজ্ঞতা। তাই আপনার ওয়েবসাইটটি আপনার ব্যবসার জন্য সম্ভাব্য সেরা বিজ্ঞাপন কিনা তা নিশ্চিত করতে কিছু অতিরিক্ত সময় ব্যয় করা মূল্যবান।

আপনার ওয়েবসাইট তৈরি বা সম্পাদনা করার সময়, আপনি যে ধরনের ডেটা সংগ্রহ বা অর্থপ্রদানের সরঞ্জামগুলি অন্তর্ভুক্ত করতে পারেন সেগুলি সম্পর্কেও চিন্তা করুন। উদাহরণস্বরূপ, একটি ডাটাবেস থাকা যা গ্রাহকের মূল তথ্য সংগ্রহ করে, অথবা একটি অনলাইন পেমেন্ট সিস্টেম থাকা যা আপনার ব্যবসার জন্য সুবিধাজনক হতে পারে৷

আপনার ওয়েবসাইটের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)। আপনি সার্চ ইঞ্জিন দ্বারা বাছাই করার সময় আপনার সাইটের বিষয়বস্তু অপ্টিমাইজ করছেন তা নিশ্চিত করুন—সার্চের ফলাফলে আপনি যত বেশি র‍্যাঙ্ক করবেন, তত বেশি গ্রাহক পাবেন।

(২) সোশ্যাল মিডিয়াকে কাজে লাগান-

                                                              সোশ্যাল মিডিয়া ছোট ব্যবসা বৃদ্ধির একটি সাশ্রয়ী উপায়, যদি আপনি এটি সঠিকভাবে ব্যবহার করেন। প্রথমত, আপনার টার্গেট অডিয়েন্স সম্ভবত কোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহার করছেন তা চিহ্নিত করুন এবং তারপর সেই সাইটে আপনার ব্যবসার উপস্থিতি গড়ে তোলার জন্য কাজ করুন।

প্রচারমূলক টুইট বা পোস্টের সাথে আপনার সম্ভাব্য গ্রাহকদের স্প্যাম না করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, আপনার শিল্পের প্রাসঙ্গিক সংবাদগুলি হাইলাইট করে যা গ্রাহকদের আগ্রহী করতে পারে, তাহলে আপনার ব্যবসা একটি সু-বৃত্তাকার গ্রাহক অভিজ্ঞতা প্রদানের জন্য পরিচিতি পেতে পারে।

(৩) আপনার ব্যবসা প্রচারের জন্য ইভেন্ট হোস্ট করুন-

                                                                                          ইভেন্টগুলি নতুন গ্রাহকদের মন জয় করার একটি দুর্দান্ত উপায় হতে পারে৷ যদিও আপনার যে ধরণের ইভেন্ট হোস্ট করা উচিত তা আপনার ব্যবসার উপর নির্ভর করবে, সেমিনারগুলির মতো ইভেন্টগুলি আপনাকে নতুন গ্রাহকদের কাছে পৌঁছাতে সাহায্য করতে পারে এবং আপনার ব্যবসার জন্য কিছুটা অতিরিক্ত আয়ও আনতে পারে। এছাড়াও, হোস্টিং ইভেন্টগুলি আপনাকে ব্র্যান্ড সচেতনতা এবং স্বীকৃতি বৃদ্ধির দিকে পরিচালিত করবে।

(৪) আপনার প্রতিযোগী কারা তা জানার চেষ্টা করুন-

                                                                                    আপনি কোন পণ্য বা পরিষেবা বিক্রি করেন তা নির্বিশেষে, আপনার প্রধান প্রতিযোগী কারা এবং তারা কোন অনন্য বিক্রয় পয়েন্টগুলি অফার করে তা আপনার জানা গুরুত্বপূর্ণ।

যদি আপনার ব্যবসার উন্নতি হয় এবং আপনার প্রতিযোগিতার প্রতিদ্বন্দ্বী হয়, তাহলে আপনাকে আপনার গ্রাহকদের এমন কিছু অফার করতে হবে যা আপনাকে ভিড় থেকে আলাদা করে তোলে—সেটি হতে পারে একটি অনন্য পণ্য, চমৎকার গ্রাহক পরিষেবা, বা একটি প্রতিষ্ঠিত অনলাইন উপস্থিতির মাধ্যম।

(৫) নেটওয়ার্ক-

                      আপনার ব্যবসা বৃদ্ধি করার জন্য আপনাকে প্রতিদিন নেটওয়ার্কিংয়ে ঘন্টা ব্যয় করতে হবে না। নেটওয়ার্কিং এমন একটি জিনিস যা অনেক লোক এড়িয়ে চলে কারণ এটি তাদের কমফোর্ট জোনের বাইরে নিয়ে যায়, তবে এটি আপনার ব্যবসার জন্য সত্যিই উপকারী হতে পারে। কারণ এটি আপনাকে সম্ভাব্য নতুন গ্রাহক, বিনিয়োগকারী এবং পরামর্শদাতাদের অ্যাক্সেস দেয়। আরও কী, নেটওয়ার্কিং আপনাকে আরও প্রতিষ্ঠিত ব্যবসার মালিকদের কাছ থেকে টিপস এবং কৌশলগুলি শেখার সুযোগও করে দিতে পারে।

(৬) বন্ধুকে রেফার করুন-

                                        আপনার ব্যবসা বাড়ানোর সবচেয়ে সস্তা এবং দ্রুততম উপায়গুলির মধ্যে একটি হলো, রেফারেল প্রোগ্রাম ব্যবহার করা। আপনি যখন একজন গ্রাহককে তার পরবর্তী কেনাকাটায় ছাড়ের প্রস্তাব দেন এবং যখন তারা উল্লেখ করে যে বন্ধুটি প্রথম কেনাকাটা করে, তখন এটি একটি শক্তিশালী প্রণোদনা হতে পারে। তাই খুব কম প্রচেষ্টার জন্য, আপনি আরও সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছাতে পারেন যারা ইতিমধ্যে আপনার কোম্পানি সম্পর্কে একটি ভালো ধারনা আছে।

(৭) ইন্ডাস্ট্রি ইভেন্টে এটেন্ড করুন-

                                                       শিল্প ইভেন্টগুলি হলো আরেকটি উপায় যা আপনাকে আপনার ব্যবসা বৃদ্ধিতে সাহায্য করতে পারে। এমনকি যদি আপনি বছরে একবার বা দুবার এই ইভেন্টগুলিতে যোগ দেন, তবে তারা আপনাকে আপনার শিল্পের অবস্থার আপডেট পেতে এবং সম্ভাব্য নতুন ব্যবসায়িক অংশীদারদের সাথে দেখা করতে সহায়তা করতে পারে।

যদি আপনাকে কোনো ইভেন্টে কথা বলার সুযোগ দেওয়া হয় তাহলে সেটা হতে পারে আপনার ব্র্যান্ডকে উন্নত করার এবং আপনাকে একজন শিল্প বিশেষজ্ঞ হিসেবে অবস্থানে সহায়তা করার একটি দুর্দান্ত উপায়।

(৮) আপনার সেলস চ্যানেলগুলো রিভিউ করুন-

                                                                             যেসব ব্যবসায়ীরা অর্গানিকভাবে বেড়ে উঠতে চাইছেন তাদের বিদ্যমান সেলস চ্যানেলের দিকে নজর দেওয়া উচিত এবং গ্রাহকদের কাছে পণ্য বা পরিষেবা বিক্রি করার নতুন উপায়গুলি চিহ্নিত করা উচিত। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার কোনো পণ্য বা পরিষেবা অনলাইনে সেল না করেন, তাহলে আপনার ওয়েবসাইটে একটি সেল প্ল্যাটফর্ম অন্তর্ভুক্ত করতে হবে।

একইভাবে, আপনার বর্তমান পণ্যের অফারগুলি রিভিউ করার চেষ্টা করুন এবং দেখুন এমন কোন নতুন পণ্য আছে কিনা যা আপনি প্রকাশ করতে পারেন যা আরও বেশি গ্রাহককে আকর্ষণ করবে বা আপনার বিদ্যমান পণ্যগুলিতে সেল হবে।

তবে যদি আপনি আপনার সেলস চ্যানেলগুলি প্রসারিত করার সিদ্ধান্ত নেন, আপনার প্রতিযোগীরা কীভাবে তাদের পণ্য সেল করছে তা দেখুন। এইভাবে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনি প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছেন নাকি এগিয়ে আছেন।

(৯) রি-ইনভেস্ট করুন-

                                    আপনার ব্যবসা থেকে মুনাফা রিইনভেস্ট করা অর্গানিকভাবে বৃদ্ধির একটি বুদ্ধিমান উপায় হতে পারে। এর কারণ হলো রিইনভেস্ট কোনো বহিরাগত বিনিয়োগকারীদের আর্থিক সহায়তা প্রদানের প্রয়োজনীয়তা হ্রাস করতে পারে, পাশাপাশি আপনার ব্যবসার মূল ক্ষেত্রগুলি বিকাশের জন্য আপনাকে আরও তহবিল দিবে।

আপনার অতিরিক্ত অর্থ কোথায় ব্যয় করা উচিত তা আপনার অনন্য পরিস্থিতি এবং ব্যবসায়িক মডেলের উপর নির্ভর করবে, তবে ধারণার জন্য, আপনি অতিরিক্ত বিপণন, কর্মীদের প্রশিক্ষণ বা আপনার পণ্য বিকাশে ইনভেস্ট করতে পারেন।

(১০) সঠিক টিম গড়ে তুলুন-

                                            আপনার ব্যবসার বৃদ্ধির সাথে সাথে, এটি প্রায় অনিবার্য যে আপনাকে আপনার পণ্য বা পরিষেবাগুলির চাহিদা বজায় রাখতে সাহায্য করার জন্য অতিরিক্ত কর্মী সদস্যদের নিয়োগ করতে হবে।

যখন নতুন লোক আনার সময় আসে, তখন একটি সময়ে এক বা দুইজন কর্মচারী নিয়োগের সিদ্ধান্ত সীমিত করার চেষ্টা করুন। এর কারণ হলো প্রবৃদ্ধির প্রত্যাশায় অনেক বেশি লোক নিয়োগ করা, বা একে অপরের সাথে মিল রাখে না এমন ব্যক্তিদের আনা, আপনার ব্যবসার বেতন এবং অর্থ প্রবাহের ক্ষেত্রে শেষ পর্যন্ত ব্যয়বহুল প্রমাণিত হবে।

আপনার প্রয়োজনীয় দক্ষতার সাথে সঠিক লোকেদের নিযুক্ত করা, আপনার নতুন কর্মচারীদের আপনার ব্যবসার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং ব্যবসার প্রসারিত হওয়ার সাথে সাথে এটিকে সমর্থন করার কাজ থেকেও বেশি কিছু নিশ্চিত করতে সহায়তা করবে।

Leave a Comment

Your email address will not be published.