procarona কনভারশন ট্র্যাকিং

কনভারশন ট্র্যাকিং

কনভারশনটা কি?

কনভারশনটা হলো লাস্ট পেজ সেল মানে ফাইনাল পেজ সেল।

কোন পেজের জন্য আমরা কনভারশনটা চালাবো?

ধরেন, কফিমেকার নাম দিলাম একটা campaign-এর। তারপর setup your add account-এ ক্লিক করতে হবে। তারপর পেমেন্ট ম্যাথেডটা ফিলাপ করে কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে। তারপর অপশন আসবে এড সেটের নামের, যেখানে নাম দিলাম-কনভারশন এন্ড রিমার্কেটিং। তারপর এখানে অপশন আসবে, আমি আসলে কি টার্গেট করতে চাই? ওয়েবসাইটের কোন জিনিসটা টার্গেট করে আমি কনভারশন দিবো? কনভারশনের অর্থটা কি? কনভারশনের অর্থই হচ্ছে আমি যখন প্রোডাক্ট পেজে যাব, সেখানে এড টু কার্ট একটা অপশন হতে পারে। এটা হচ্ছে স্মল কনভারশন। আমার টার্গেট শুধু এড টু কার্ট করলেই চলবে। অনেকের কাছে এটাই হচ্ছে কনভারশন। কেউ আবার মনে করে না আমার চেকআউট পেজে মুভ করলে কনভারশন হবে। আবার কেউ মনে করে যে না, থ্যাঙ্কিউ পেজে যেতে হবে কনভারশন করার জন্য। তো এটাই হচ্ছে বেস্ট ম্যাথড যেটা শেষে বললাম যে আমার লাস্ট পেজ, প্রোডাক্টটা কেনা হয়ে গেছে, কনভারশন করার উদ্দ্যেশই হলো একটা গোল, যে গোলটা মিট করতে হয়। এখন সেখানে কি ধরনের এজেন্ডা কাজ করতে পারে সেটা হচ্ছে আপনার কাছে মনে হতে পারে যে এড টু কার্টই একটা কনভারশন। হতে পারে আমার গোলই শুধু পিপলকে এড টু কার্টে নেয়া। কিন্তু আমার কাছে এটা মনে হচ্ছে সেল। কনভারশনের জন্য ফেসবুক আমাকে বেশ অনেকগুলো অপশনই দিচ্ছে যেমন আমরা ওয়েবসাইটের লাস্ট পেজ পারচেসকে কনভারশন করবো। এরপর একটু নিচে আসলে অডিয়েন্স অপশনটা পাবেন। আপনারা যদি চান তাহলে কোর অডিয়েন্স নিয়ে কাজ করতে পারেন। কোর অডিয়েন্স মানে আমি নিজেই সব সিলেক্ট করে দিবো। আবার মনে হতে পারে যে ,আমার ক্রিয়েট করা অডিয়েন্সের মধ্যে থেকে আমি অডিয়েন্স নিয়ে কাজ করবো।

Procarona- প্রচারণা কনভারশন ট্র্যাকিং

কনভারশন কাউন্ট হবে এস এ পারচেস। তার মানে লাস্ট পেজে যে ব্যক্তি যাবে এবং এই এডের ডাটা এড চলার কিছুদিন পরে যখন আমরা রিসার্চ করবো যে লাস্ট পেজ পর্যন্ত আসছে ১০টা, তার মানে কনভারশন ১০টা। 

এরপর পেসম্যান্টের কাজ কি- এডটা আমার কোথায় কোথায় যাবে এটা সিলেক্ট করা। যেমন আমি সবগুলো সোশ্যাল সাইটেই দিব কিন্তু ইন্সটাগ্রাম বাদে, আবার কেউ হয়তো ম্যাসেঞ্জারটা বাদ রাখতে পারে-এভাবে করে প্রত্যেকটা অপশন সেলেক্ট করে নিতে হবে। এরপর বাজেট অপশনে আসলে আমরা এডটাতে অপ্টিমাইজেশন গোল কি হবে-ডেফিনিটলি কনভারশন হবে। তারপর বাগেট সিলেক্ট করে দিতে হবে, বাজেটটা কতদিন চলবে এটাও দেখে নিতে হবে।

এখন কনভারশন উইন্ডোটা আসলে কি?

কনভারশন উইন্ডোটা ধরেন, কোনো ব্যক্তি আমার এডটা দেখছে, দেখার পর প্রোডাক্ট পেজে আসছে, পেজে আসার পর তার মনে হলো না প্রোডাক্টটা কিনবো না, বের হয়ে গেছে, ঠিক তার পরের দিনই আবার মনে হইছে  এডটা তো দেখছিলাম অমুক ওয়েবসাইট থেকে, তো সে যেমন তেমন করে আবার সেই ওয়েবসাইটে আসছে। ইতোমধ্যে ফেসবুক কি করছে তার যেহেতু পিক্সেল সেটআপ, ঐ ব্যক্তি এখন যদি এড টু কার্ট করে এবং প্রোডাক্টটা কিনে ফেলে, সে কিন্তু আমার এড দেখছে গতকাল, কিন্তু কিনবে আজকে, এখন আমি কিন্তু সেল অ্যাকচুয়ালি পাইছি, কিন্তু এই পারচেস ডাটা, এই কনভারশন ডাটাটা কাউন্ট হবে কিভাবে! সেই ডাটাটা কাউন্ট হওয়ার জন্যই ২টা অপশন দিছে ফেসবুক যে আপনি one day after clicking-করবেন নাকি 7 day after clicking-করবেন। মানে ৭দিনের মধ্যেও যদি কেউ কিনে সেটাও যেন কনভারশন আকারে আমার এই এডের মধ্যে দেখায়। এখানে ২টা জিনিস আছে- ১টা হচ্ছে ক্লিক আরেকটা হচ্ছে ভিউ।

এখন ক্লিক কোনটা?

আমার নিউজফিডে এড আসছে এটাতে যদি ক্লিক করি এটাও হবে, আবার এডটা যে আমি দেখলাম এটার ইনপ্রেশন কেমন হলো এটার কারণেও হতে পারে। তো আপনি কোনটাতে যাবেন? এখানে ঘটনা হচ্ছে ধরেন ভিউ তো নানা কারনে হতে পারে আমি তো এটা ফেসবুক দিয়ে পাঠাইছি, আবার এটাও চিন্তা করতে পারেন যে না আমি তো রিমার্কেটিং করতেছি। যেহেতু রিমার্কেটিং করতেছি, সেহেতু এটা ফোর্স করে পাঠাচ্ছি না। তাহলে এক্ষেত্রে হয়তো আপনি এটা পাঠাতে পারেন যে, 7 days after clicking or 1 day after viewing-কারণ আমি ট্র্যাকিং করতেছি, আমি ৭দিন দিচ্ছি, যে ব্যক্তি আজকে এড দেখছে সে ব্যক্তি ৫ দিন পরে গিয়ে কিনতে পারে। ঐ ৫ দিন পরেও যদি কিনে সে তাহলে তার কনভা্রশনটা আমার এড সেটে কাউন্টেড মানে তখন আমি কনভারশনটা চেক করতে পারবো এই campaign-থেকে, নাম্বার অফ কনভারশন তখন শো করবে। তো ভিউ ক্লিক ডিপেন্ড করতেছে আপনার এই গোলের উপরে। যদি আমরা রিমার্কেটিং করি এক্সিসটিং ট্রাফিকের উপর বেস করে করি, তাহলে ভিউ এনাফ। যদি আমরা কোর অডিয়েন্স নিয়ে কাজ করি তাহলে সেক্ষেত্রে আপনার জন্য বেটার অপশন হবে শুধুমাত্র ক্লিক। কারন আমরা জোর করে তাকে এড পাঠাচ্ছি, সে দেখছে, তার মানে ব্যাপারটা এমন না যে সে আমার প্রোডাক্ট কিনবে কিন্তু যখন ক্লিক করতেছে তখন ক্লিকের কারনে তার ইন্টারেস্টটা গ্রো হচ্ছে। আমি জানি যে ব্যক্তি ক্লিক করতেছে তার ইন্টারেস্টটা বেশী। এখন কন্টিনিউ করি।

তারপর এখন এডটা কিভাবে দিবো?

তো কনভারশনের ক্ষেত্রে আপনি যত সুন্দর করে সাজাতে পারেন, এজন্য আমরা এখানে ক্রিয়েট এডটাই ইউজ করবো। এরপর পেজ সিলেক্ট করবো, ফরমেট দিয়ে দিবো, সবকিছু সেটাপ করা হয়ে গেলে কনফার্ম বাটনে ক্লিক করবো। এরপর এডটা ক্রিয়েট হয়ে যাবে।

Leave a Comment

Your email address will not be published.