Procarona- প্রচারণা প্রোডাক্ট প্যাকেজিং করবেন কিভাবে?

প্রোডাক্ট প্যাকেজিং করবেন কিভাবে?

প্রোডাক্ট প্যাকেজিং আপনার কোম্পানির ব্র্যান্ডিংয়ের একটি অপরিহার্য অংশ এবং প্রতিযোগিতা থেকে নিজেকে আলাদা করার সুযোগ করে দেয়। আপনি একটি ডিজাইন টিমের সাথে কাজ করুন, নির্দিষ্ট রং এবং ছবি ব্যবহার করা বাকীদের থেকে আলাদা করে তুলুন এবং এটি গ্রাহকের অনুভূতিকে অনুপ্রাণিত করতে পারে যা আপনার সেল উন্নত করতে পারে।

কিভাবে আপনি আপনার প্রোডাক্ট প্যাকেজিং করবেন?

আপনার প্যাকেজিং আপনার ব্র্যান্ডকে কিভাবে আলাদা করে তোলে তার দিকে ফোকাস করুন। এটি কার্যকর রাখতে বাক্সের বাইরে চিন্তা করার চেষ্টা করুন এবং প্যাকেজিং কীভাবে একটি সামগ্রিক গ্রাহক অভিজ্ঞতা তৈরি করতে পারে তার উপর ফোকাস করুন।

যদি আপনার বাজেট বেশি হয়, তাহলে আপনার প্যাকেজিংয়ের মাধ্যমে আপনার ব্র্যান্ডের পরিচয়কে প্রাণবন্ত করতে সাহায্য করার জন্য একজন অভিজ্ঞ প্যাকেজিং ডিজাইনার বা ডিজাইন টিম নিয়োগ করা বুদ্ধিমানের কাজ। আপনি যে থিম তৈরি করতে চাইছেন তা করতে তারা আপনাকে সঠিক নকশা এবং রঙের স্কিম বেছে নিতে সাহায্য করবে। অধিকন্তু, যখন আপনার প্যাকেজিং কারুকাজ দেখায়, তখন আপনার একটি অনন্য ব্র্যান্ডের পরিচয় তৈরি করতে এবং প্রতিযোগিতা থেকে আলাদা থাকার সম্ভাবনা বেশি। আপনার প্যাকেজিংয়ের সাথে একটি “বাহ” ফ্যাক্টর তৈরি করতে এবং সেল বাড়াতে নিম্নলিখিত টিপসগুলি মেনে চলুন-

  • একটি প্রভাব তৈরি করতে আপনার টার্গেট মার্কেট সম্পর্কে জানুন-

                                                                                                           একটি চমতকার প্যাকেজিং ডিজাইনের জন্য, সর্বদা আপনার আদর্শ গ্রাহকের জনসংখ্যার বিষয়টি বিবেচনা করুন৷ আপনি যদি একটি প্রতিযোগিতামূলক বাজারে সফল হতে চান, তাহলে আপনার পণ্য ক্রয় করার সম্ভাব্য ভোক্তাদের সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। আপনার লক্ষ্য শ্রোতা বুঝতে; তাদের পছন্দ এবং কেনার অভ্যাস সম্পর্কে জানুন; এবং সেই অনুযায়ী আপনার প্যাকেজিং কাস্টমাইজ করুন।

  • স্বল্প খরচের প্যাকেজিংকে কাস্টমাইজেশনের মধ্যে চালাকি খাটান-

                                                                                                            দুর্দান্ত প্যাকেজিং মানে ব্যয়বহুল প্যাকেজিং নয়। কিছু ব্র্যান্ড এমনকি সবচেয়ে সহজবোধ্য পণ্য প্যাকেজিং দিয়ে প্রভাব ফেলতে পারে। আপনি স্তর, টেক্সচার বা আড়ম্বরপূর্ণ টাইপোগ্রাফি যোগ করে আপনার প্যাকেজিং কৌশলটি বাড়াতে পারেন। প্রকৃতপক্ষে, একটি সাধারণ প্যাকেজিং নকশা আরও কার্যকরী হয়ে উঠতে পারে।

  • আনবক্সিং অভিজ্ঞতা তৈরি করতে চতুর প্যাকেজিং ব্যবহার করুন-

                                                                                                            একটি মানসিক প্রতিক্রিয়া ট্রিগার করার চেয়ে ব্র্যান্ডের আনুগত্য সৃষ্টিতে আর কোনো কিছুই ভালো কাজ করে না। আপনি যদি ভোক্তাদের কিছু অনুভব করাতে আপনার পণ্যের প্যাকেজিং পেতে পারেন, তবে এটি নিশ্চিত যে বাজারে একটি গুঞ্জন তৈরি হবে৷ মানুষ যেমন নতুন অ্যাপল পণ্য আনবক্স করতে পছন্দ করে, তেমনি আপনার প্যাকেজিং একটি মজাদার, হাতে-কলমে অভিজ্ঞতা দিতে পারে যা সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা যেতে পারে।

  • আপনার ব্র্যান্ডের পরিচয় বাড়াতে ডিজাইনেকে পরিবেশ বান্ধব করে গড়ে তুলুন-

                                                                                                                                   যেকোন পণ্যের প্যাকেজিং যা পুনঃব্যবহার বা পুনর্ব্যবহৃত করা যেতে পারে তা পরিবেশ-সচেতন ভোক্তাদের কাছে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। স্ট্যাটিস্তার গবেষণায় দেখা গেছে যে ৪৫% ভোক্তা টেকসই বা পরিবেশগতভাবে দায়ী ব্র্যান্ডগুলিতে আগ্রহী এবং ৪৪% ভোক্তা পুনর্ব্যবহারকে সমর্থন করে এমন ব্র্যান্ডগুলিতে আগ্রহ দেখায়৷ যদি আপনার পণ্য প্যাকেজিং একটি ইতিবাচক পরিবেশগত প্রভাব থাকে, তাহলে আপনি সত্যিই বাজারে দাঁড়াতে এবং সম্মান অর্জন করতে পারেন. Puma-এর পণ্য প্যাকেজিং যা একটি পুনঃব্যবহারযোগ্য পোস্টার হিসাবে দ্বিগুণ হয় পণ্য প্যাকেজিংয়ের একটি উজ্জ্বল উদাহরণ যা ব্র্যান্ডটিকে আলাদা করে তোলে।

ভালো প্রোডাক্ট প্যাকেজিংয়ের সুবিধা কি কি?

ভালো প্যাকেজিং একটি সফল পণ্যের অপরিহার্য বৈশিষ্ট্য। সঠিক প্যাকেজিং ভোক্তাদের আচরণকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে এবং এটি প্রতিযোগিতা থেকে আলাদা একটি ব্র্যান্ড সেট করার ক্ষেত্রে প্রথাগত বিজ্ঞাপনের চেয়েও বেশি কার্যকর।

প্যাকেজিং হল প্রথম জিনিস যা একজন ক্রেতা দোকানে কোনো পণ্যের মুখোমুখি হলে তা দেখে এবং এই প্রথম ছাপটি একটি সূক্ষ্ম কিন্তু দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। যদি আপনার প্যাকেজিং নিস্তেজ বা খারাপভাবে ডিজাইন করা হয়, তাহলে এটি মনস্তাত্ত্বিকভাবে ক্রেতাদের পণ্যের গুণমান তার বাহ্যিক চেহারার মতোই অনুমান করতে পরিচালিত করবে। কিন্তু যদি প্যাকেজিংটি সফলভাবে মনোযোগ আকর্ষণ করে এবং গুণমান এবং বিলাসিতাকে বিকিরণ করে, তাহলে গ্রাহকরা এমন কিছু নমুনার প্রতি আরও বেশি ঝুঁকবেন যা তারা আগে কখনও চেষ্টা করেননি।

এখানে ৪টি কারণ রয়েছে যা কিনা পণ্যের প্যাকেজিং ব্যবসাগুলিকে প্রতিযোগিতামূলক করে তোলে। কারনগুলো নিম্নরুপ-

                                (১) এটি আপনাকে সবার থেকে আলাদা হতে সাহায্য করে।

                                (২) এটি কাস্টোমারদের প্রোডাক্ট কেনার সিদ্ধান্তে প্রভাব ফেলতে পারে।

                                (৩) এটি একটি দুর্দান্ত মার্কেটিং টুল তৈরি করে।

                                (৪) এটি ব্র্যান্ড রিকগ্নিশন বৃদ্ধি করে।

অনলাইন ব্যবসার জন্য প্যাকেজিংয়ের গুরুত্ব কতটুকু?

প্যাকেজিং শুধুমাত্র ইট-ও-মর্টার কোম্পানিগুলির জন্য গুরুত্বপূর্ণ নয়। আকর্ষণীয় এবং দরকারী প্যাকেজিং ই-কমার্স ব্যবসার জন্যও অত্যাবশ্যক। অনলাইনে বিক্রি হওয়া পণ্যগুলির জন্য আপনার প্যাকেজিং ডিজাইনের সাথে স্মার্ট পছন্দ করার মাধ্যমে আপনি সহজেই শিপিং, ডেলিভারি এবং সামগ্রিক বিপণন খরচে অর্থ সাশ্রয় করতে পারেন।

কারণগুলো নিম্নরুপ-

                      (১) এটি আপনার সামগ্রিক পণ্যের খরচ কমিয়ে দেয়।

                      (২) এটি আপনাকে ব্র্যান্ডের পরিচয় তৈরি করতে এবং আপনার মার্কেটিং উন্নত  করতে সহায়তা করে।

                      (৩) এটি গ্রাহকের জন্য তথ্যের উৎস হিসেবে কাজ করে।

                      (৪) এটি সোশ্যাল মিডিয়া শেয়ারগুলিকে অনুপ্রাণিত করতে পারে।

                      (৫) এটি সময়ের সাথে তাল মিলিয়ে চলার উপায় হিসেবে কাজ করে।

Leave a Comment

Your email address will not be published.