Procarona- প্রচারণা প্রোডাক্ট সোর্সিং কি? কিভাবে প্রোডাক্ট সোর্সিং করবো?

প্রোডাক্ট সোর্সিং কি? কিভাবে প্রোডাক্ট সোর্সিং করবো?

আপনার ই-কমার্স ওয়েবসাইটের জন্য প্রোডাক্ট সোর্সিং সবচেয়ে সহজ একটা উপায়।

আপনার প্রোডাক্ট সম্পর্কে জানুন, একটি সরবরাহকারী সম্পর্কে খুঁজুন, আমদানি করুন এবং সেল করুন। কিন্তু বাস্তবে প্রক্রিয়াটি তার চেয়ে অনেক বেশি জটিল। ভাল দামে এবং ভাল লাভের মার্জিনে ভাল মানের প্রোডাক্ট সোর্সিং গবেষণা এবং প্রচুর পরীক্ষা এবং ত্রুটি জড়িত থাকে।

প্রোডাক্ট সোর্সিং আসলে কী, প্রোডাক্ট-এর সোর্সিং যাত্রার প্রতিটি পর্যায়ে, প্রোডাক্ট-এর সোর্সিং কৌশলের ধরন এবং শেষ পর্যন্ত কীভাবে আপনার পণ্যগুলিকে সোর্স এবং সরবরাহ করার পরে মূল্যায়ন ও বিক্রি করতে হয়-চলুন সেগুলো সম্পর্কে একটু জানি।

প্রোডাক্ট সোর্সিং কি?

প্রোডাক্ট সোর্সিং হলো নামকরা সরবরাহকারীদের কাছ থেকে ভাল দামে বিক্রি করার জন্য ভাল মানের প্রোডাক্ট খুঁজে বের করার প্রক্রিয়া। সেই প্রক্রিয়ার মধ্যে, বিভিন্ন ধাপ রয়েছে, যেমন নির্বাচিত প্রোডাক্টটি নিয়ে গবেষণা করা, প্রোডাক্ট-এর মূল্য এবং মূল্য গণনা করা, এবং তারপর সেরা চুক্তিটি অর্জনের জন্য সরবরাহকারীদের সাথে আলোচনা করা। শেষ পর্যন্ত, প্রোডাক্ট সোর্সিং-এর লক্ষ্য হলো ভা্লো সরবরাহকারীদের কাছ থেকে, যথেষ্ট যুক্তিসঙ্গত দামে সেরা প্রোডাক্টগুলি খুঁজে বের করা যাতে তারা একটি স্বতন্ত্র লাভ মার্জিনের জন্য অনুমতি দেয়।

প্রোডাক্ট সোর্সিং সহজ শোনায় কিন্তু অবিশ্বস্ত সরবরাহকারী, লুকানো খরচ এবং কখনও কখনও ভুলভাবে উপস্থাপন করা বা নিম্নমানের প্রোডাক্ট সহ একটি মাইনফিল্ড হতে পারে। আপনার প্রতিযোগীদের উপর একটি ধার ধরে রাখতে, প্রতিটি বিক্রয় থেকে আপনার সম্ভাব্য লাভকে সর্বাধিক করার জন্য কার্যকর প্রোডাক্ট সোর্সিং কৌশলগুলি শিখতে সময় নেওয়া গুরুত্বপূর্ণ। একটি প্রোডাক্ট সোর্সিং এজেন্টের কাছে আউটরিচিং বিভিন্ন সরবরাহকারী এবং তাদের দক্ষতার উপর নির্ভর করে এই প্রক্রিয়াটিকে আরও দক্ষ করে তোলার একটি উপায়।  

প্রোডাক্ট সোর্সিং এজেন্ট কি?

প্রোডাক্ট সোর্সিং এজেন্ট, বা সোর্সিং সাপ্লায়ার হল এমন একজন যার কাছে সোর্সিং বা ট্রেডিং কোম্পানিতে বা তার কাজ করার কয়েক বছরের অভিজ্ঞতা আছে। বেশিরভাগ সময় প্রোডাক্ট সোর্সিং এজেন্টরা ইতিমধ্যেই একটি প্রতিষ্ঠিত যোগাযোগ মাধ্য্ম নিয়ে আসে যার সাথে তারা ইতিমধ্যেই ভাল সম্পর্ক গড়ে তুলেছে।

প্রোডাক্ট সোর্সিং এজেন্টরা আপনার প্রতিনিধি হিসেবে কাজ করে এবং আপনাকে একজন নির্ভরযোগ্য সরবরাহকারীকে চিহ্নিত করতে, আপনার পক্ষ থেকে দাম নিয়ে আলোচনা করতে, সেইসাথে উৎপাদন প্রক্রিয়ার তত্ত্বাবধান করতে, প্রয়োজনীয় ডকুমেন্টেশনে সাইন অফ করতে, আপনার প্রোডাক্ট-এর মান নিয়ন্ত্রণের পদ্ধতি গ্রহণ করতে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে নিশ্চিত করতে সাহায্য করতে পারে। আপনি সম্মত শিপিং সময়ে আপনার পণ্য পাবেন।

প্রোডাক্ট সোর্সিং এজেন্টের মধ্যে কী কী বিষয় দেখা দরকার?

  • একটি বিজনেস লাইসেন্স-

                                         সমস্ত প্রকৃত সোর্সিং এজেন্টদের লাইসেন্স করা উচিত, যার অর্থ তাদের কাজ চালানোর আইনি এখতিয়ার রয়েছে। এটি আপনার ব্যবসার সুরক্ষার একটি স্তরও বটে – যদি নেতিবাচক কিছু ঘটতে থাকে, তাহলে আপনি ট্র্যাক করতে তাদের ব্যবসার লাইসেন্স নম্বর ব্যবহার করতে পারেন এবং তারপরে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

  • অভিজ্ঞতা এবং শিল্প দক্ষতা-

                                             এটা বলার অপেক্ষা রাখে না যে আপনার এজেন্টের দক্ষতার প্রমাণিত স্তর থাকা উচিত। যদি একজন এজেন্টের সাধারণ জ্ঞানের একটি ভাল স্তর থাকে কিন্তু আপনার পণ্যের সোর্সিংয়ের খুব কম অভিজ্ঞতা থাকে, তাহলে এমন একজন এজেন্টের অনুসন্ধান চালিয়ে যাওয়া মূল্যবান হতে পারে যার কাছে আপনার মতো প্রোডাক্ট সোর্সিংয়ের আরও প্রাসঙ্গিক অভিজ্ঞতা রয়েছে কারণ তাদের আরও ভাল নেটওয়ার্ক থাকার সম্ভাবনা বেশি।

  • যোগাযোগ-

                 যে কোনো সম্পর্কের ক্ষেত্রে যোগাযোগ অত্যাবশ্যক, কিন্তু বিদেশ থেকে প্রোডাক্ট সোর্স করার সময় এটি আরও বেশি দরকার। আপনার এজেন্ট প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সর্বদা উপলব্ধ থাকা উচিত এবং তাদের কাজের প্রতিটি পর্যায়ে আপনাকে ভালভাবে অবহিত করা উচিত। পণ্যের আশেপাশে ভুল যোগাযোগ, শিপিংয়ের সময় বা মূল্য নির্ধারণ দ্রুত একটি বড় সমস্যা হয়ে উঠতে পারে এবং এটি সর্বদা এড়িয়ে চলার মতো বিষয়, তাই আপনার এজেন্ট যদি সাড়া দিতে ধীর হয় বা কিছু কথোপকথন সম্পূর্ণভাবে এড়িয়ে যায়, তাহলে এড়িয়ে যাওয়াই ভালো।

আসুন ৪টি প্রোডাক্ট সোর্সিং কৌশল সম্পর্কে জানুনঃ-

(১) একজন পাইকারের সাথে কাজ করুন-

                                                                   যদি একজন স্বনামধন্য পাইকারের সাথে একটি ভাল সম্পর্ক গড়ে তোলা যায়, তাহলে সীমাহীন ও অনন্য পণ্যগুলিকে নিজে তৈরি করার প্রয়োজন ছাড়াই বিক্রি করতে সক্ষম হওয়ার সুযোগ রয়েছে।

উপরন্তু, অনেক পাইকারী বিক্রেতারা শুধুমাত্র এমন পণ্য উৎপাদন করবে যেগুলি তারা জানে যে তারা যে কোনও সময়ে প্রচুর পরিমাণে বিক্রি করার নিশ্চয়তা দেয় – তাই আপনি ইতিমধ্যেই জানেন যে আপনার পণ্যের জন্য একটি প্রতিষ্ঠিত প্রয়োজন বা বাজার রয়েছে। যাইহোক, পাইকারী বিক্রেতাদের প্রকৃতির কারণে, পণ্যগুলিকে প্রচুর পরিমাণে কেনার প্রয়োজন হবে যার অর্থ আগে থেকেই অনেক বেশি, সেইসাথে একই পাইকারের কাছ থেকে পণ্য ক্রয়কারী অন্যান্য বিক্রেতাদের কাছ থেকে সম্ভাব্য কম হতে পারে।

(২) একটি প্রস্তুতকারকের সাথে কাজ করুন-

                                                                       নির্মাতাদের সাথে সরাসরি কাজের সম্পর্ক স্থাপন করা যেকোন সম্ভাব্য মধ্যস্বত্বভোগীকে বাদ দেয় কারণ আপনি কোনো অতিরিক্ত খরচ ছাড়াই প্রোডাক্টটি নিজের কাছে পাঠাচ্ছেন। যদিও আপনি পাইকারী বিক্রেতাদের সাথে কাজ করার চেয়ে কম দামে প্রোডাক্টগুলি অর্জন করতে সক্ষম হবেন, তবুও আপনাকে বাল্ক কিনতে হবে কারণ ন্যূনতম অর্ডারের পরিমাণ নির্মাতারা কাজ করে যা একটি ছোট বাজেটের স্টার্টার ব্যবসার জন্য খুব ব্যয়বহুল হিসেবে প্রমাণিত হতে পারে।

(৩) হাতে বানানো প্রোডাক্ট রাখার চেষ্টা করুন-

                                                                          একটি পুনরাবৃত্ত প্রবণতা, কারিগরী, হাতে নির্মিত পণ্যগুলির প্রতি ক্ষুধা প্রতি বছর বাড়ছে কারণ ক্রেতারা তাদের পণ্য বা আসবাবপত্রের মৌলিকতা এবং স্বতন্ত্রতা লক্ষ্য করে। বেশিরভাগ সময়, বেশিরভাগ বিক্রেতারা ছোট স্বাধীন ব্যবসায় থাকেন, তাই বাল্ক ফি দিতে হবে না এবং প্রতিযোগিতাও কম হয় কারণ উৎসকৃত প্রোডাক্টগুলি সম্পূর্ণ অনন্য হওয়ার সম্ভাবনা থাকে। যাইহোক, বিক্রেতা যে হারে উৎপাদন করতে পারে তার চাহিদা বেশি হলে বা বিক্রেতা প্রোডাক্ট উৎপাদন চালিয়ে যেতে না পারলে ইনভেন্টরি সমস্যা হয়ে উঠতে পারে। 

(৪) ট্রেড শো ভিসিট করুন-

                                           ট্রেড শো, প্রদর্শনী, এগুলো শুধুমাত্র মার্কেট রিসার্চ পরিচালনা করার জন্য দুর্দান্ত জায়গা হতে পারে না, তবে নির্মাতা, পাইকারী বিক্রেতা এবং অন্যান্য স্বাধীন খুচরা বিক্রেতাদের সাথে সনাক্ত এবং সম্পর্ক স্থাপন করতে পারে যা প্রায়শই অনন্য প্রোডাক্ট বিক্রি করে।

আপনি প্রোডাক্টটি কাছাকাছি পরিদর্শন করতে পারবেন এবং বিক্রেতা বা সরবরাহকারীর একটি গভীর উপলব্ধি অর্জন করতে সক্ষম হবেন যা আপনাকে সরবরাহ এবং চাহিদার মতো সম্ভাব্য সমস্যাগুলিকে আরও ভালভাবে নেভিগেট করতে সক্ষম করে। যাইহোক, আপনার অবস্থানের উপর নির্ভর করে, এই ট্রেড শোগুলি নিয়মিত যথেষ্ট নাও হতে পারে।

আপনার পণ্য সোর্সিং কৌশল আরো উন্নত করার জন্য ৩ টি টিপসঃ-

(১) রিসার্চ-

               আপনার প্রোডাক্ট-এর চাহিদা বিশ্লেষণ করা এবং তারপরে এটি আবারও বিশ্লেষন করা একটি দুর্দান্ত প্রোডাক্ট থেকে একটি ভাল প্রোডাক্টকে আলাদা করার মূল চাবিকাঠি। আপনার প্রোডাক্টটি একটি চ্যানেলে্র সাথে রিসার্চ করুন এবং তারপরে শ্রোতা, খরচ এবং জীবনধারার তুলনা করে অন্য একটিতে এটি রিসার্চ করুন। যদি এটি ইতিমধ্যে বিদ্যমান প্রোডাক্ট হয়, তবে সমস্ত প্রধান সরবরাহকারী সাইটগুলিতে পর্যালোচনাগুলি পরীক্ষা করুন এবং বিক্রয় ডেটা বিশ্লেষণ করার জন্য সরঞ্জামগুলি সন্ধান করুন।

(২) একটি প্রমাণিত মডেল অনুকরণ করুন-

                                                                     একজন বিক্রেতার দ্বারাই প্রমাণিত যে, সফল সোর্সিং মডেল অনুকরণ করাতে আপনাকে ই-কমার্স জগতে পিছিয়ে দেবে না – আসলে, এটি সেরা জিনিসগুলির মধ্যে একটি। আপনি সম্ভাব্য প্রতিযোগীর সোর্সিং কৌশল বা কোনো সফল ই-কমার্স স্টোর নিয়ে রিসার্চ করুন যে, তারা কোথায় পণ্যটি কিনেছে? এটি একটি ব্র্যান্ড ছিল নাকি তারা একটি অজানা পাইকারের কাছ থেকে নিয়েছে? এটা কি হস্তশিল্প, নাকি না? তাদের চ্যানেলগুলিতে কী কাজ করছে তা দেখুন এবং সেগুলিকে আপনার নিজের আয়ত্ত্বে রাখুন।

(৩) সর্বদা প্ল্যান-বি প্রস্তুত রাখুন-

                                                  শুধুমাত্র একটি প্রোডাক্টের জন্য টানেল দৃষ্টি না পেতে চেষ্টা করুন যাতে সেই প্রোডাক্টটি সরবরাহ এবং চাহিদাকে ছাড়িয়ে যায়, আবার এর চাহিদা হঠাৎ করে রাতারাতি কমে যেন না যায়, তাহলে আপনার শপটি অবিলম্বে নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। আপনার প্রাথমিক প্রোডাক্টটি সোর্স করার সময়, অন্য একটি, সম্ভাব্য অনন্য প্রোডাক্ট সনাক্ত করার চেষ্টা করুন যা আপনি আসলটির সাথে বা পরিবর্তে বিক্রি করতে পারেন। আবার যদি পণ্যগুলি প্রকৃতিতে একই রকম হয় তবে এটি দুর্দান্ত ক্রস-সেলিং সুযোগগুলিও আসতে পারে।

একটা কথা সবসময় মাথায় রাখতে হভে যে, ভাল সরবরাহকারীদের কাছ থেকে ভাল প্রোডাক্ট সন্ধান করা, যে দামে আপনি আপনাকে একটি ভাল লাভের মার্জিন প্রদান করেন।

আমরা প্রোডাক্ট সোর্সিং এজেন্টদের সাথে সম্পর্ক গড়ে তোলার বিষয়ে বিস্তৃতভাবে কথা বলেছি যদি এটি আপনার ই-কমার্স ব্যবসার জন্য উপযুক্ত একটি বিকল্প হয়, এবং প্রোডাক্ট-এর সোর্সিং কৌশলগুলি যা আপনি আপনার অভিজ্ঞতা এবং রিসার্চকে আরও এগিয়ে নিতে পারেন, এবং আমরা আপনাকে টিপস দিয়েছি কিভাবে আপনার কৌশলের উন্নতি এবং পরিমার্জন চালিয়ে যেতে পারেন। আশা করি এগুলো আপনার কাজে আসবে।

Leave a Comment

Your email address will not be published.