Procarona- প্রচারণা ফেসবুক শপ অপশন কিভাবে চালু করবেন?

ফেসবুক শপ অপশন কিভাবে চালু করবেন?

আসল ধাপে ঝাঁপিয়ে পড়ার আগে, আসুন প্রথমে ফেসবুক স্টোর কী এবং কেন আপনার এটি ব্যবহার করা উচিত সে সম্পর্কে একটি প্রশ্নের উত্তর দেওয়া যাক। ফেসবুক স্টোর হলো একটি নির্দিষ্ট অনলাইন পেইজ যার মাধ্যমে আপনি আপনার পণ্যগুলির রোল-আউটের মাধ্যমে একটি বৃহত্তর গ্রাহক বেসে পৌঁছাতে পারেন এবং তাদের কেনাকাটা করার অনুমতি দিতে পারেন। এটি একটি ফেসবুক শপ হিসাবেও উল্লেখ করা হয়, তাই বিভ্রান্ত হবেন না, কারণ এটি আক্ষরিকভাবে একই জিনিস।

আপনার ফেসবুক পেইজে অ্যাড শপ সেকশন লিঙ্ক থাকলে, আপনার পেইজে প্রোডাক্ট শুরু করতে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন-

(১) অ্যাড শপ সেকশন লিঙ্কে ক্লিক করুন-

                                                                    অ্যাড শপ সেকশন লিঙ্কে ক্লিক করলে এই সেকশনটি আপনাকে কী করতে দেবে তা ব্যাখ্যা করে একটি প্রম্পট নিয়ে আসে। এখন অ্যাড শপ সেকশন লিঙ্ক বাটনে ক্লিক করুন।

(২) মার্চেন্ট টার্ম এবং পলিসিগুলোর সাথে সম্মত হন-

                                                                                    এরপরে, আপনাকে ফেসবুকে মার্চেন্ট টার্ম ও পলিসিগুলোতে সম্মত হতে বলা হয়েছে। আপনি আপনার ফেসবুক পেইজে কী সেল করতে পারেন, শপ সেকশন লঞ্চের “টেস্ট ফেজ” চলাকালীন কীভাবে সমস্যাগুলি পরিচালনা করা হবে, রিটার্ন এবং রিফান্ড নীতি এবং অন্যান্য বিবরণ সেগুলি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য অন্তর্ভুক্ত করে৷

(৩) ব্যবসা এবং পেমেন্ট প্রসেসিং ডিটেইলস এড করুন-

                                                                                         একবার আপনি মার্চেন্ট টার্ম ও পলিসিগুলোতে সম্মত হলে, আপনি আপনার ব্যবসার ডিটেইলস লিখবেন এবং স্ট্রাইপের সাথে অর্থপ্রদান প্রক্রিয়াকরণ সেট আপ করবেন। আপনার যদি ইতিমধ্যেই একটি স্ট্রাইপ অ্যাকাউন্ট থাকে, তাহলে প্রথমে সেই অ্যাকাউন্টে লগ ইন করুন এবং তারপরে একটি বিদ্যমান স্ট্রাইপ অ্যাকাউন্টে সংযোগ করতে লিঙ্কটিতে ক্লিক করুন৷ অন্যথায়, আপনাকে একটি স্ট্রাইপ অ্যাকাউন্ট সেট আপ করতে হবে এবং তারপরে নিম্নলিখিত সেটআপের সাথে এগিয়ে যেতে হবে৷ একবার আপনি এই সেটআপটি শেষ করলে, আপনার কল টু অ্যাকশন বাটনটি একটি “Shop Now”- বাটনে পরিবর্তিত হবে, যা আপনার দোকান সেকশনকে পেইজের অডিয়েন্সদের কাছে নিয়ে যায়৷

(৪) আপনি কি সেল করেন তা সম্পর্কে বর্ণনা করুন-

অভিনন্দন! এখন আপনি যে পণ্যগুলি সেল করছেন সেগুলি সম্পর্কে কিছু সাধারণ তথ্য পূরণ করতে এবং সেগুলিকে দোকানে যুক্ত করতে পারেন৷ একটি ছোট বাক্স প্রদর্শিত হবে, যেখানে আপনি ২০০ অক্ষরের মধ্যে আপনি কী বিক্রি করতে যাচ্ছেন তা বর্ণনা করতে পারেন।

(৫) আপনার শপে প্রোডাক্ট এড করুন-

                                                             এখন আপনি আপনার শপে প্রোডাক্ট এড করার জন্য প্রস্তুত। এটি করতে, এড প্রোডাক্টস বাটনে ক্লিক করুন। তারপরে আপনি আপনার প্রতিটি প্রোডাক্টের জন্য নিম্নলিখিত বিবরণগুলি কনফিগার করতে সক্ষম হবেন।

আপনি পণ্য তালিকা নির্দেশিকা পেইজে ফটোগুলির জন্য ফেসবুকের বিস্তারিত নির্দেশিকা এবং সুপারিশগুলি খুঁজে পেতে পারেন। সেগুলো নিম্নলিখিত অন্তর্ভুক্তঃ-

  • প্রতিটি পণ্যের জন্য আপনার একটি ছবি থাকতে হবে।
  • ছবিটি অবশ্যই পণ্যের একটি বাস্তব চিত্র হতে হবে, পণ্যটির গ্রাফিকাল উপস্থাপনা, চিত্র বা আইকন নয়।
  • এটি রিকামেন্ড করা হয় যে, ছবিটি সর্বনিম্ন 1,024 x 1,024 পিক্সেল হতে হবে।
  • এটি রিকামেন্ড করা হয় যে, পণ্যের চিত্রটির একটি সাদা পটভূমি রয়েছে বা বাস্তব জীবনের পরিস্থিতিতে পণ্যটি ব্যবহার করা হচ্ছে।
  • ছবিতে টেক্সট (কল টু অ্যাকশন বা প্রচার কোড), আপত্তিকর বিষয়বস্তু, বিজ্ঞাপন বা প্রচারমূলক উপাদান, ওয়াটারমার্ক বা সময়-সংবেদনশীল তথ্য থাকতে পারে না।
  • বিবরণটি শুধুমাত্র পণ্যের সাথে সম্পর্কিত হতে হবে।
  • বিবরণে এইচটিএমএল, ফোন নম্বর, ইমেইল ঠিকানা, দীর্ঘ শিরোনাম, অত্যধিক বিরাম চিহ্ন, সমস্ত অক্ষর বড় হাতের বা ছোট হাতের, বই বা মুভি স্পয়লার, বা বাহ্যিক লিঙ্ক থাকতে পারে না।

অবশেষে, আপনি পণ্যের বৈকল্পিক সম্পর্কে কয়েকটি গাইডলাইন এবং রিকামেন্ডেশন পাবেন। সংক্ষেপে, আপনার প্রতি পণ্যের মাত্র চারটি রূপ থাকতে পারে এবং বৈচিত্রগুলি অবশ্যই বানান করা উচিত, সংক্ষেপে নয়। উদাহরণস্বরূপ, সাইজিং বিকল্পগুলির জন্য আপনাকে “বড়” বলতে হবে, “L” নয়।

পণ্যগুলিকে প্রাথমিকভাবে “পর্যালোচনায়” (বিজ্ঞাপনের মতো) হিসাবে চিহ্নিত করা হতে পারে যাতে তারা মার্চেন্ট টার্ম ও পলিসিগুলো এবং সেইসাথে পণ্য তালিকা নির্দেশিকাগুলি পূরণ করে কিনা তা নিশ্চিত করতে৷ সুতরাং আপনি যখন তাদের দেখতে পাচ্ছেন, তখন তারা অনুমোদিত না হওয়া পর্যন্ত জনসাধারণ নাও করতে পারে। একবার সেগুলি অনুমোদিত হলে, পৃথক আইটেম তালিকাগুলি এইরকম দেখাবে৷

স্বতন্ত্র আইটেম পেইজগুলিতে ডিফল্ট শিপিং এবং রিটার্ন নীতি নোট করুন যে, আইটেমগুলি অবশ্যই ৫ দিনের মধ্যে শিপ করতে হবে এবং আইটেমগুলি ৪৫ দিনের মধ্যে ফেরত দেওয়া যেতে পারে। এটি সমস্ত ফেসবুক পেইজগুলির জন্য প্রয়োজনীয় একটি নীতি যা শপ সেকশন ব্যবহার করে এবং যা পরিবর্তন করা যাবে না৷

আপনি যদি আরও পণ্য এড করতে চান, তাহলে আপনার শপে যান এবং এড প্রোডাক্ট  ব্লকে ক্লিক করুন বা আপনার প্রকাশনা সরঞ্জামগুলিতে যান এবং সেখানে শপ সেকশনে অ্যাক্সেস করুন।

(৬) কালেকশন তৈরি করুন-

                                             আপনার যদি অনেকগুলি বিভিন্ন ধরণের পণ্য থাকে তবে আপনার পণ্যগুলি সংগঠিত করার জন্য কালেকশন হিসেবে তৈরি করার বিকল্প রয়েছে৷ আপনি একবার আপনার পণ্যগুলিকে আপনার শপে যুক্ত করা শুরু করলে এই বিকল্পটি আপনার পণ্যের নীচে প্রদর্শিত হবে৷

আপনি এড কালেকশন বাটনে ক্লিক করলে, আপনাকে আপনার পাবলিশিং টুলের শপ সেকশনে নিয়ে যাওয়া হবে। আপনি একটি বৈশিষ্ট্যযুক্ত পণ্য সংগ্রহ দেখতে পাবেন যেখানে আপনি আপনার সেরা পণ্যগুলি এড করতে পারেন৷

বৈশিষ্ট্যযুক্ত পণ্য সংগ্রহে পণ্য এড করতে, কালেকশনে ক্লিক করুন এবং তারপর এড প্রোডাক্ট বাটনে ক্লিক করুন। আপনার কোন পণ্য কালেকশনে এড করতে হবে তা নির্বাচন করুন এবং এড বাটনে ক্লিক করুন।

আপনার বৈশিষ্ট্যযুক্ত পণ্য কালেকশনের প্রথম পণ্যগুলি আপনার ফেসবুক পেইজে আপনার টাইমলাইনের উপরে প্রদর্শিত হবে।

আপনি আপনার বৈশিষ্ট্যযুক্ত পণ্য সংগ্রহে যে অর্ডারটি সাজিয়েছেন তার ভিত্তিতে এই পণ্যগুলি আপনার শপে আনা হবে।

নোট করুন যে, আপনার শপের দর্শকরা যখন আপনি নতুন পণ্য এড করেন তখন বিজ্ঞপ্তি পেতে সদস্যতা নেওয়ার বিকল্পও পান।

(৭) আপনার শপের সেটিংস-এ অ্যাক্সেস করুন-

                                                                            আপনার শপের সেটিংস-এ অ্যাক্সেস করতে, আপনার পেইজের মেনু থেকে আপনার শপের লিঙ্কে ক্লিক করুন এবং তারপরে নিম্নলিখিত মেনু বিকল্পগুলি পেতে সেটিং হুইল আইকনে ক্লিক করুন।

কপি ডাইরেক্ট লিঙ্ক বিকল্পটি আপনাকে আপনার ফেসবুক পেইজের শপের একটি লিঙ্ক দেয় যা আপনি শেয়ার করতে পারেন। এটি দেখতে এরকম হবে: (http://www.facebook.com/photostry/shop/)

ম্যানেজ শপ বিকল্পটি আপনাকে আপনার পাবলিশিং টুলে নিয়ে যাবে, যেখানে আপনি আপনার শপের জন্য একটি নতুন সেকশন পাবেন। সেখানে, আপনি আপনার পণ্যগুলিকে গ্রুপ করতে পণ্য এবং পণ্য কালেকশন এড করতে পারেন।

সেটিংস বিকল্পটি আপনাকে আপনার শপের প্রধান সেটিংসে নিয়ে যায়, যেখানে আপনি আপনার ইমেইল ঠিকানা, ব্যবসার ঠিকানা এবং স্ট্রাইপ অ্যাকাউন্ট আপডেট করতে পারেন।

সহায়তা বিকল্পটি আপনাকে শপ সেকশনে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলীতে নিয়ে যায় যেখানে আপনি নিজের শপ সেট আপ করার বিষয়ে আরও জানতে পারবেন। আপনি যদি আপনার ফেসবুক পেইজে পণ্য সেল না করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি Delete Shop অপশনটি ব্যবহার করতে পারেন।

(৮) আপনার অর্ডারগুলো ম্যানেজ করুন-

                                                                   আপনি যখন আপনার প্রথম অর্ডার পাবেন, আপনি একটি নোটিফিকেশন পাবেন। আপনি শপ সেকশনের অধীনে আপনার প্রকাশনা সরঞ্জামগুলিতে আপনার মুলতুবি থাকা এবং সম্পূর্ণ অর্ডারগুলি পর্যালোচনা এবং পরিচালনা করতে পারেন।

একবার আপনি আপনার প্রথম অর্ডার নোটিফিকেশনটি বন্ধ করলে, আপনি আপনার মুলতুবি থাকা অর্ডারগুলির একটি তালিকা দেখতে পাবেন। ক্রেতার শিপিং পছন্দ এবং ঠিকানার মতো অতিরিক্ত বিবরণ দেখতে একটি পৃথক অর্ডারে ক্লিক করুন। অর্ডার মুলতুবি থাকা অবস্থায় বা এটি সম্পূর্ণ হওয়ার পরে আপনার অতিরিক্ত তথ্যের প্রয়োজন হলে আপনি ক্রেতার সাথে যোগাযোগ করতে পারেন।

স্ট্রাইপ আপনার অর্থপ্রদান প্রক্রিয়া করার আগে আপনাকে অবশ্যই অর্ডারটি প্রেরণ করতে হবে। আপনি অর্ডারে ক্লিক করার পরে, শিপড বাটনে ক্লিক করুন এবং ট্র্যাকিং নম্বর লিখুন (যদি প্রযোজ্য হয়)। তারপর স্ট্রাইপের মাধ্যমে গ্রাহকের অর্থপ্রদান প্রক্রিয়া করা হবে। অর্ডারটি পেন্ডিং-এ চলে যাবে এবং সেই অনুযায়ী আপনার ইনভেন্টরি আপডেট করা হবে।

ফেসবুক শপ সেকশন সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে, লাইভ চ্যাট বা ইমেইলের মাধ্যমে ফেসবুক বিজ্ঞাপনদাতা এবং বিজনেস প্রপারটি পেইজ ব্যবহার করে ফেসবুক সহায়তার সাথে যোগাযোগ করুন।

Leave a Comment

Your email address will not be published.